BlogWorld

কতজন সাহাবির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ইমাম আবু হানিফা (রহ.)?

ইমাম আবু হানিফা (রহ.) ছিলেন তাবেয়িদের একজন। তিনি জন্মগ্রহণ করেছেন ৮০ হিজরিতে। তখন জীবিত ছিলেন অনেক সাহাবি। সাহাবায়ে কিরামের পর তাবেয়িরাই হাদিসশাস্ত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছেন। হিজরি প্রথম শতক থেকে দ্বিতীয় শতকের প্রথমার্ধ পর্যন্ত এ দীর্ঘ সময়ে মুসলিম জাহানের বিভিন্ন অঞ্চল ও শহরে হাদিসশাস্ত্র প্রচার ও প্রসারে মুখ্য ভূমিকা পালন করেন তাবেয়িরা। 

ইমাম আবু হানিফা (রহ.) কতজন সাহাবির সঙ্গে সাক্ষাৎ করেছেন তা নিয়ে মতভেদ রয়েছে। আল্লামা ইবনে হাজর মাক্কি (রহ.) বলেছেন, ইমাম আবু হানিফা (রহ.) আটজন সাহাবির সাক্ষাৎ লাভ করেছেন। তার মধ্যে রয়েছেন আবদুল্লাহ ইবন আবু আওফা (রহ.), আনাস ইবনে মালিক (রা.), সাহল ইবনে সায়াদ, আবুত্তোফাইন (রা.) (আল খাইরাতুল হাসান, পৃষ্ঠা : ২২, আল মানাকেব লিল মাক্কি, প্রথম খণ্ড, পৃষ্ঠা : ২৪)

আল্লামা আলাউদ্দীন বলেছেন, ইমাম আবু হানিফা (রহ.) জীবনে প্রায় ২০ জন সাহাবিকে পেয়েছেন (হাশিয়া রাদ্দুল মুহতার, প্রথম খণ্ড, পৃষ্ঠা : ৫৯)।

‘মুনিয়াতুল মুফতি’ গ্রন্থে বলা হয়েছে, ইমাম আবু হানিফা (রহ.) সাতজন সাহাবির কাছে হাদিস শ্রবণ করেছেন। ইমাম আবু হানিফা (রহ.) যে একজন তাবেয়ি ছিলেন—এ কথা ইমাম জাহবি ও আসকালানি দৃঢ়তার সঙ্গে ঘোষণা করেছেন। আসকালানি (রহ.) আরো বলেছেন, ইমাম আবু হানিফা (রহ.) এক জামাত সাহাবায়ে কেরামকে দেখেছেন, যাঁরা কুফায় অবস্থান করতেন। ঐতিহাসিক ইবনে সায়াদ বলেছেন, ইমাম আবু হানিফা (রহ.) আনাস ইবনে মালিক (রা.)-কে দেখেছেন। তিনি বসরায়, ৯১ হিজরিতে ইন্তেকাল করেন (ইসাবা, ১ম খণ্ড, পৃষ্ঠা : ৮৪)।

মুফতি মুহম্মদ রফিকুল ইসলামের লেখা থেকে

Related Articles

Check Also

Close
Close